Monday, August 1, 2016

পুরনো প্রেম ভুলতে গড়ে তিন মাস সময় লাগে মানুষের

প্রেম ভেঙ্গে যাবার পর জীবনে বড় ধরণের ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন বেশির ভাগ মানুষ। চাকরি বা পড়াশোনা ছেড়ে দেওয়া, মাদকাসক্ত হয়ে পড়া এগুলো খুবই সাধারণ কিছু উদাহরণ। এতে আসলে তাদের কোনো দোষ নেই।
বিজ্ঞান বলে, ব্রেকআপ হয়ে যাবার পরের সময়টিতে মানুষ খুবই আবেগি হয়ে থাকে এবং এ সময়ে শরীরে প্রভাব ফেলে কিছু হরমোন। অদ্ভুত ব্যাপার হলো, ঠিক এই একই হরমোন গুলো আমাদের প্রেমে পড়ার জন্য, প্রেমে আপ্লুত হবার জন্য দায়ী।
tahsan Love প্রেম
ভালোবাসার মানুষটিকে হারানোর পর আমাদের মস্তিষ্কের রাসায়নিক অবস্থায় আসে পরিবর্তন। আমাদের ব্রেকআপ হবার কষ্টটি আসলে শুধুমাত্র মানসিক কষ্ট নয়, বরং শারীরিক কষ্টও বটে, এতে একসয়ম বহু কষ্টে পরিণতি ধারণ করে। মস্তিষ্কের একটি বিশেষ অংশ শারীরিক ব্যাথা পাওয়ার সময় উদ্দীপিত হয়।
MRI স্ক্যান করে দেখা যায়, সম্প্রতি ব্রেকআপ হওয়া মানুষের মস্তিষ্কের এই অংশটিতে রয়েছে সাধারণের চাইতে বেশি সক্রিয়তা। ফলে কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মতো কিছু হরমোনের নিঃসরণ ঘটে। এসব হরমোন হলো স্ট্রেস হরমোন। এরা আমাদের শরীরে বমি বমি ভাব, শ্বাস-প্রশ্বাসে কষ্ট এসব লক্ষণের জন্ম দেয়। শুধু তাই নয়, এ কারণে হৃৎপিণ্ডের পেশি গুলোতে এক ধরণের দুর্বলতা দেখা যায় যার পোশাকি নাম হলো Takotsubo cardiomyopathy। কিছু কিছু ক্ষেত্রে এ সমস্যাটি হতে পারে জীবন ঘাতী। মস্তিষ্কের ওপর হৃদয় ভঙ্গের প্রভাবের ব্যাপারে। স্ট্রেস হরমোনের নিঃসরণ ছাড়াও আরো কিছু ঘটনা ঘটে এ সময়ে। (তথ্যটি collect করে নিলাম)
পুরানো প্রেমিক বা প্রেমিকার সাথে ব্রেকআপ হওয়ার পর যখন আমরা নতুন করে প্রেম করি, তখন প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার প্রতি ভালোবাসা থেকে যায়। আপনি যতই চেষ্টা করুন এর থেকে নিজেকে বের করে নিয়ে আসতে, সেটা চাইলে কিন্তু হুট করে পারা যায় নাহ।
“”নিজের প্রাক্তন প্রেমিক/প্রেমিকার ছবির দিয়ে তাকিয়ে থাকা অবস্থায় তাদের মস্তিষ্কের MRI করে এ থেকে বের হয়ে আসে চমকপ্রদ কিছু তথ্য।
একজন কোকেইন আসক্ত মানুষের মস্তিষ্কে যেমন সক্রিয়তা দেখা যায়, ব্রেকআপ হওয়া প্রেমিক বা প্রেমিকা মস্তিষ্কের অবস্থাও ছিলো অনেকটা তেমন! এর ব্যাখ্যাও পাওয়া যায় বিজ্ঞান থেকে। আপনি যখন কারো প্রেমে পড়ছেন, তখন কোকেইনের মতো ড্রাগ নেবার ফলাফল স্বরূপ নিঃসৃত হওয়া হরমোন ডোপামিনের আধিক্য দেখা যায় শরীরে। ফলে আমরা সুখের একটা অনুভূতিতে ভাসতে থাকি ঠিক সেই মূহুর্তে। আর এই প্রেমের যখন সমাপ্তি ঘটে তখন আপনার সেই মাদকতাময় অনুভূতিরও ঘটে সমাপ্তি। ফলে আমরা ড্রাগ উইথড্রয়ালের মতো কষ্টকর একটা সময়ের মধ্য দিয়ে যাই। ( তথ্যটি collect করে নিলাম)””
“কিন্তু ডোপামিনের একটা বৈশিষ্ট্য কি জানেন?” যার অর্থ সবসময় আরো বেশি চায়। যদিও কখনো ডোপামিনের আসক্ত হয়নি কিন্তু সেইসব মানুষের থেকে জানতে পারলাম এইটার অনুভূতি কি হতে পারে.......
ফলে সম্পর্কে থাকা অবস্থায় আমরা সবসময় প্রেমিক বা প্রেমিকার পাশাপাশি থাকতে চাই। আবার ব্রেকআপ হয়ে যাবার পর খুব তাড়াতাড়িই আমরা আরেকজন প্রেমিক অথবা প্রেমিকার প্রয়োজন অনুভব করি। এই অভাব পূরণ করতে গিয়ে আমাদের বুদ্ধি-বিবেচনা কিছুটা ভোঁতা হয়ে যায়। উল্টোপাল্টা কাজ করতে থাকি আমরা। কেউ কান্নাকাটি করি, কেউ বা অতিরিক্ত খাওয়া শুরু করি। কিন্তু একটা না একটা সময় আমাদের মস্তিষ্ক আবার তার স্বাভাবিক অবস্থায় ফিরে যায়।
|
“একটা ভালো খবর হলো। গবেষণায় বলা হয়, পুরনো প্রেম ভুলতে গড়ে তিন মাস সময় লাগে মানুষের।“ (তথ্যটি collect করে নিলাম)
পুরনো প্রেমের কষ্টটা চিরস্থায়ী নয়। এই বিষাদের মুহূর্ত কেটে গিয়ে একটা না একটা সময় আমাদের জীবনযাত্রা স্থিতিশীল হয়ে পড়ে। আর যদি এই কষ্টটি অসহনীয় মনে হয়, তাহলে আপনাকে আরেকটা তথ্য দেই কাজে আসতে পারে,
“”””হৃদয় মুচড়ে আসা কষ্টটি কমাতে কাজে আসতে পারে সাধারণ প্যারাসিটামল। হাস্যকর মনে হলেও সত্যি। (তথ্যটি collected করে নিলাম) ....এর পাশাপাশি কাছের মানুষদের সাথে এ ব্যাপারে কথা বলা, হালকা গল্পগুজব করাটাও অনেক শান্তি দিতে পারে আপনাকে। এ কারণে ব্রেকআপের পর নিজেকে মানসিক ভাবে একটু বিপর্যস্ত মনে হলে নিজের ওপর রাগ হবেন না। এটা প্রকৃতিরই নিয়ম।
নোট: এইখানে কিছু তথ্য জোগার করা হয়েছে, তথ্য গুলো ভুল হলে ক্ষমা দৃষ্টি চোখে দেখবেন।


No comments:

Post a Comment